Home / Known Unknown / বিয়ের আগে মেয়েদের মোবাইল নিষিদ্ধ ঘোষণা

বিয়ের আগে মেয়েদের মোবাইল নিষিদ্ধ ঘোষণা

গের পরিবর্তনের হাওয়া লেগেছে মানুষের জীবনে। ঠিক তেমনই মোবাইলের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। আর ভারতের গুজরাতে বিয়ের আগে মেয়েদের এই মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞাজারি করেছে দেশটির আদালত।গত রবিবার (১৪ জুলাই) গুজরাতের থাকোর সম্প্রদায়ে এই নির্দেশনা জারি হয়েছে।একুশ শতকে যখন মেয়েরা বিভিন্ন ক্ষেত্রে ছেলেদের পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে, তখনও মধ্যযুগীয় ধ্যান-ধারণায় আটকে রয়েছে ভারতের কোনও কোনও অঞ্চল।

সে রকমই একটা জায়গা হলো গুজরাতের বানাসকান্থার দান্তিওয়াড়া। কোনও অবিবাহিত মেয়ে এখানে মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না বলে নির্দেশ জারি করা হয়েছে।জানা গেছে, জালোল গ্রামে একটি সভা করে এই নির্দেশ জারি করা হয়। কোনও অবিবাহিত মেয়ে মোবাইল ব্যবহার করলে শাস্তি হিসেবে তাঁর বাবাকে দেড় লক্ষ টাকা জরিমানা দিতে হবে।

এ ছাড়া বিয়ের সময় ডিজে পার্টি বা বহু টাকার বাজি পোড়ানোও বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। বিয়েতে অতিরিক্ত খরচ বন্ধ করতেই এই নির্দেশনা। থাকোর সম্প্রদায়ের বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কোনও মেয়ে পরিবারের অমতে বিয়ে করলে তা অপরাধ হিসেবে গণ্য করা হবে। এই নিয়মগুলোকে গ্রামের লোক তাদের ‘সংবিধান’ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *